গুগল ক্রোমের ৮টি গোপন ফিচার যা সবার জানা জরুরী

গুগল ক্রোম একটি জনপ্রিয় ব্রাউজার যা গুগলের একটি প্রোডাক্ট। এর জনপ্রিয়তার পেছনে রয়েছে অনেক গুলো কারণ। গুগল ক্রোমে একই সাথে ফাস্ট, নিরাপদ এবং বিভিন্ন এক্সটেনশন ব্যবহার করে ব্রাউজ করা যায় যা অন্য সব ব্রাউজারকে ছাড়িয়ে অন্য রকম এক স্থান করে নিয়েছে অনলাইনে। মোবাইল অ্যাপস কিংবা পিসিতে গুগল ক্রোম দুই ডিভাইসেই সমান দক্ষতা দেখিয়ে চলেছে। এর সেটিংস গুলো খুবই আকর্ষণীয় সেই সাথে ব্যবহারকারীদের জন্যও সহজ। আমি নিজে ব্যক্তিগত ভাবে এর ফ্যান বলতে পারেন। প্রতিটা দিনই এর সাথে আমার বন্ধুত্বটা বেড়েই চলেছে। আমি এই মুহূর্তে এই যে পোস্টটি লিখছি তা গুগল ক্রোম থেকেই লিখছি। ব্যক্তি গত কারণেই মূলত আমি এই ব্রাউজারের সকল সম্ভাব্য অপশন গুলো ঘেটে দেখি।
আসলে যে ব্রাউজার ব্যবহার করি তার সম্পর্কে ক্লিয়ার ধারণা না থাকলে কেমন লাগে বলুন? নিয়মিত এর ফিচার গুলো ব্যবহার করতে গিয়ে আমি এমন কিছু শিখেছি যা আপনাদের সাথে না শেয়ার করলে অস্থির লাগছে। পাঠক, আজ আমি গুগল ক্রোমের এমনই ৮টি গোপন ফিচার আপনাদের জানাবো যা জানলে হয়তো আপনি বলেই উঠবেন এগুলো আগে কেন বলিনি। তাহলে চলুন জেনে নিই ক্রোমের ৮টি গোপন ফিচার।

net-internals

net internal

এটি ক্রোমের অন্যতম একটি গোপন সেটিং অপশন। ক্রোমের সার্চ বারে গিয়ে chrome://net-internals লিখলেই এটি পাওয়া যাবে। এতে আপনাকে মুগ্ধ করে দেয়ার মত বেশ কিছু ফিচার রয়েছে। এতে আপনি ব্যান্ডউইথ ইনফরমেশন, DNS, SDCS, proxy, cache, HTTP, modules, time line, capture, import, events ইত্যাদি অসাধারণ তথ্যময় সেটিংস পাবেন। সেই সাথে আপনার রিয়েল টাইম ডাটা অবস্থাও দেখা যায়। এটা ডেভলোপারদের জন্য একটি অসাধারণ সেটিং।

Quota-internals

chrome quota

এই ফিচারটি আমাকে খুব অবাক করেছে। আপনি এই ফিচারে ঢুকে এমন সব তথ্য পাবেন যা আপনার আগের সব ধারণাকে পালটে দিবে। এতে প্রবেশ করতে chrome://quota-internals/ লিখে প্রবেশ করেই দেখবেন ৩টি ফিচার। summary , usage and quota, Details. আপনি সামারিতে গেলে দেখবেন আপনার profile directory এর জন্য ডিস্ক স্পেসের মত তথ্য! আর নিচেই পাবেন কিছু গোপন তথ্য যা আপনি ওয়েব ডেভলোপার হলে বুঝবেন কি আজব তথ্য। usage and quota তে গিয়ে আপনি দেখতে পাবেন সব চেয়ে বেশি যাওয়া এবং সব চেয়ে বেশি সময় থাকা ওয়েবসাইটের লিস্ট। শুধু লিস্ট দেখেই অবাক হবেন তা নয়। আপনি ফোল্ডার গুলোতে ক্লিক করলেই সময় ডিটেইলস থেকে শুরু করে এর সাইজ ,স্টোরেজ সব জানতে পারবেন। এতে আপনি বুঝতে পারবেন কেন সেই পেজ টি লোড হতে সময় নেয় বেশি বা কম অথবা পেজ কেন স্লো ইত্যাদি।

play/ cast any media file

এই সেটিংটা হয়তো অনেকেই জানেন না। ধরুন আপনি একটি ভিডিও বা অডিও প্লে করবেন কিন্তু সমস্যা হলো আপনার সকল মিডিয়া প্লেয়ার আনইন্সটল করা বা কোন কারণে কাজ করছে না। সে ক্ষেত্রে আপনি ওই ভিডিও বা অডিও কে ড্রাগ করে ট্যাব আকারে ছেড়ে দিন গুগল ক্রোমের ট্যাব বারে। দেখবেন কোন সমস্যা ছাড়াই প্লে হচ্ছে।

T-rex game

fun game

এটা খুব মজার একটি ফিচার। আপনি একটি ওয়েবপেজ লোড করছেন। কিন্তু কোন কারনে পেজটি লোড হচ্ছে না। নেটওয়ার্ক ডিসকানেক্টেড পেজে আপনি দেখে থাকবেন একটা মিনি ডাইনোসর। আপনি এই ডাইনোসরে ক্লিক করলেই গেম খেলতে পারবেন। নেটওয়ার্ক যখন আপনাকে জালিয়ে অতিষ্ট করে তুলবে তখন এটা খেলে একটু মাথা ঠান্ডা করে নিতে পারেন ( হাহাহা)। chrome://network-error/-106 এটা লিখেও গেমটা খেলে আসতে পারেন। কিবোর্ড থেকে স্পেস চেপে গেম শুরু করতে হয়।

Chrome experiment

experiment chrome

এটা গুগল ক্রোম ডেভলোপারদের জন্য। আপনি এখানে গিয়ে দেখতে পারবেন উঠতি কিছু ডেভলোপার মজার মজার কিছু ফিচার বানিয়ে রেখেছে। মূলত গুগল এটা সবার জন্য উন্মুক্ত করে দিয়েছে নতুন কিছু পেতে। আপনি গিয়ে বেশ মজা পাবেন আশা করি। https://experiments.withgoogle.com/chrome লিখে সার্চ করলেই পেয়ে যাবেন এই মজার ফিচার অথবা shift+Esc চাপুন।

Chrome task manager

chrome taskbar

কম্পিউটার টাস্ক ম্যানেজারের মত ক্রোমেরও নিজস্ব টাস্ক ম্যানেজার আছে। এতে আপনি দেখতে পারবেন এই মুহূর্তে কোন কোন সাইট বা এক্সটেনশন ক্রোম এর সাথে যুক্ত বা ব্যাকগ্রাউন্ডে চলছে, কোনটা কেমন RAM ব্যবহার করছে, নেটওয়ার্ক ডাটা কেমন কাটছে ইত্যাদি। আপনি চাইলে এখান থেকে যে কোন এক্সটেনশন বা অতিরিক্ত র‍্যাম খাচ্ছে এমন সাইট বন্ধ করে দিতে পারেন। এটা পেতে আপনাকে ক্রোম ব্রাউজারের মূল settings (3 dot icon) এ গিয়ে more tools এ ক্লিক করে task manager যেতে হবে অথবা কিবোর্ড থেকে জাস্ট shift + esc কি চাপুন তাহলেই উপরের মত টাস্ক ম্যানেজার চলে আসবে।

Find my phone

find my phone

এটা খুব ভালো মানের একটি ফিচার। যদিও এটা প্রথম অ্যাপল কোম্পানি ব্যবহার শুরু করে। এটার মাধ্যমে আপনি আপনার ফোনের লোকেশন জানতে বা সিকিউরিটি দিতে পারবেন। যদি আপনার ফোন হারিয়ে যায় তাহলে খুব সহজেই এর মাধ্যমে পেয়ে যেতে পারেন। এটা আপনাকে ফোনের লোকেশন ম্যাপে দেখায় এবং আপনি চাইলে রিং বাজিয়ে খুঁজে নিতে পারেন। এমনকি আপনি চাইলে এর থেকে সব ডাটা মুছে ফেলে লক করে দিতে পারেন। এই ফিচারটি পেতে আপনি সাধারণ ভাবেই সার্চ বারে find my phone লিখে সার্চ করলেই পেয়ে যাবেন।

Tab recover

আমরা বুঝে কিংবা না বুঝে মনের অজান্তে চলমান গুরুত্বপূর্ণ ট্যাব যদি কখনো কেটে দিই তাহলে খুব খারাপ লাগে কারণ আবার সেটা খুজে বের করতে হয়। কিন্তু গুগল ক্রোম আপনাকে এর খুব সাধারণ কৌশল দিয়েছে যা অনেকেই জানে না। আপনি control+shift+t চাপলেই আবার এই ট্যাব গুলো রিকভার করতে পারবেন।

আরো পড়ুন: গুগল ক্রোম টিপস | যে ১১টি সেটিংস এখনই পরিবর্তন করা উচিত [মেগা পোস্ট]

এই ছিলো আজকের পোস্টের বিষয়। আশাকরি সবার ভালো লাগবে ক্রোমের এই গোপন ফিচার গুলো যা আমরা হয়তো অনেকেই জানি আবার অনেকি জানি না। তবে পোস্টটি কেমন লেগেছে বা কোন ফিচারটি আপনার কাছে বেস্ট মনে হয়েছে তা কমেন্টে জানাবেন। পোস্ট সম্পর্কে কোন জানার থাকলে অবশ্যই কমেন্টে জানাবেন।

উপরোক্ত বিষয়টি পছন্দ হলে লাইক দিন, উপকারী মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।

comments

S.M. Sojib Ahmed

উপরোক্ত আর্টিকেলটি লিখেছেন | Email: smsojibahmed@gmail.com | Facebook: https://www.facebook.com/sojib.ahemed.5