অ্যান্ড্রয়েড মোবাইলের স্ক্রিন শেয়ার করুন আপনার কম্পিউটারে

কম্পিউটারে অ্যান্ড্রয়েড স্ক্রিন কাস্ট করুন। কখনো ভেবেছেন যে আপনার কম্পিউটার যদি আপনার মোবাইলের আয়না হয়। যদি আপনার ফোনের সকল গতিবিধি যদি কম্পিউটারে দেখতে পান? তাহলে ব্যাপারটা কেমন হবে? আসলেই ব্যাপারটা খুব মজার। আপনি আপনার ফোনে যা করছেন তা কম্পিউটারেও দেখতে পাচ্ছেন।


কম্পিউটারে মোবাইলের সকল গতিবিধিঃ

আসলেই ব্যাপারটা দারুন। আবার অনেক মা বাবাই তাদের সন্তানদের স্মার্টফোন ব্যবহার নিয়ে চিন্তিত থাকে। বর্তমান সময়ে আপনি আপনার সন্তানকে নতুন প্রযুক্তি থেকে দূরে রাখতে পারবেন না। কিন্তু আপনি চাইলে খেয়াল রাখতে পারেন তাদের ওপর। যেমন তাদের ফোনে তারা কি করছে সেটা আপনি আপনার কম্পিউটারেই দেখতে পাবেন। এতে তারা যদি কোন ভুল কাজ করে তাহলে সেটি সম্পর্কে আপনি জানতে পারবেন। এখন প্রশ্ন হল কিভাবে করবেন এই কাজ? তাই তো? হয়ত ভাববেন এই কাজটি করা হয়ত খুব ঝামেলাকর কাজ হবে।

আপনি পারবেন কি না এসব নিয়েও প্রশ্ন আসতে পারে। কিন্তু ঘাবড়াবেন না, এটা খুব একটা কঠিন কাজ নয়। খুব সহজ কাজ আর এই কাজের ধাপ গুলোও অনেক কম। একবার ভাবুন যদি এর মাধ্যমে আপনি আপনার সন্তান এর ব্যাপারে নিশ্চিন্ত থাকতে পারেন তাহলে ক্ষতি কিসের? শুধু বাবা মায়ের জন্য নয় যে কেও করতে পারে যে কারো ফোনে। কিন্তু আপনি যেমন অন্যদের সাথে করবেন, কেউ একজন যদি আপনার ফোনে এমনটা করে তাহলে ব্যাপারটা খারাপ হবে।

ভয় পাবেন না কারণ যে কোন স্মার্টফোনে এই কাজটি করতে গেলে অবস্যই সেই স্মার্টফোনের মালিক অর্থাৎ আপনার থেকে অনুমতি দেবে। আর আপনি অনুমতি না দিলে এই কাজ সম্ভব হবে না। আর তাই অন্য কেও যাতে আপনার সাথে এমন না করতে পারে সেজন্য আপনার ফোনের সিকিউরিটি সিস্টেম আপনাকেই দেখে রাখতে হবে। এখন তাহলে মূল কাজে আসি। কম্পিউটার এ ফোনের স্ক্রিন দেখার জন্য যা প্রয়োজন তা হল টিম ভিউয়ার এ্যাপ, স্মার্টফোন, কম্পিউটার, ইন্টারনেট সংযোগ। শুধু মাত্র এই কয়েকটি জিনিষের মাধ্যমে আপনি আপনার কম্পিউটারকে মোবাইলের সাথে যুক্ত করে দিতে পারবেন।

আজকের পোস্টে আপনাদের এটাই শেখাব যে কি করে কম্পিউটারে আপনি ফোনের স্ক্রিন দেখবেন। তাহলে চলুন শুরু করা যাক।


কার্যপদ্ধতি-১

প্রথমে আপনার অ্যান্ড্রোয়েড ফোনের গুগল প্লে স্টোর থেকে টিম ভিউয়ার হোস্ট (Team Viewer Host) ডাউনলোড করুন। এটি ডাউনলোড করার পর এটিকে ইন্সটল করুন। ইন্সটল করা হয়ে গেলে সেটিতে লগ ইন করুন। যদি আপনার আগে থেকে একাউন্ট না থাকে তাহলে একাউন্ট তৈরী করুন। এতে টিম ভিউ লিস্ট এ আপনার নাম যোগ হবে। এবার আপনি আপনার কম্পিউটার এর ব্রাউজার থেকে login.teamviewer.com এই লিংকে যান। এবার সাইন ইন করুন আপনার সেই টিম ভিউয়ার একাউন্ট দিয়ে যেটি আপনি সবে মাত্র তৈরী করলেন। এবার আপনি আপনার এন্ড্রোয়েড ডিভাইসকে এখানকার লিস্টে খুঁজে পাবেন। কানেক্ট অপশন এ ক্লিক করুন। এবার আপনার কাছে অনুমতি চাওয়া হবে যে একটি টিম ভিউয়ার এ্যাপ লঞ্চ করা হয়েছে। এবার ওকে তে ক্লিক করে দিন। যদি আগে থেকে টিম ভিউয়ার এ্যাপটি ইন্সটল দেওয়া না থাকে তবে আপনাকে এখন ইন্সটল করতে হবে। আর তার পরে এ্যাপটি লঞ্চ হবে।

কার্যপদ্ধতি-২

টিম ভিউয়ার এবার আপনার কম্পিউটারে একটি নতুন উইন্ডো অন করবে। কিন্তু এখনো এটি অ্যান্ড্রোয়েড স্ক্রিনটিকে দেখাবে না। আপনাকে এখন গ্র্যান্ড এক্সেস করতে হবে টিম ভিউয়ার অ্যাপ্লিকেশনে। তারপর আপনার অ্যান্ড্রোয়েড স্মার্ট ফোন এর ওপরের দিকে লক্ষ করুন একটি নতুন চিহ্ন দেখাবে। এটি আপনার স্মার্টফোনের স্ক্রিনটি ক্যাপচার করবে বলে একটি অনুমতি চাওয়া হবে। অনুমতি দিতে স্টার্ট বাটন এ ক্লিক করুন। আর আপনি যদি অনুমতি দিতে না চান তাহলে ডোন্ট শো এগেইন অপশনে ক্লিক করে ক্যান্সেল করে দিন।

এখন আপনি আপনার ফোনের সব কিছু কম্পিউটার এ দেখতে পাবেন উপরের ছবির মত। মূলত ফোনের ডিসপ্লেটাই আপনার কম্পিউটারে দেখাবে। কম্পিউটার থেকে আপনি ফোনের বিভিন্ন তথ্য যেমন- বিভিন্ন জিনিষ শেয়ার করা, এ্যাপস, সেটিং ইত্যাদি দেখতে ও পরিবর্তন করতে পারবেন। এটি শুধুমাত্র আপনার ফোনের আয়না হিসেবে কাজ করবে। কোন রূপ অডিও শোনাবে না। আপনি ডিসপ্লে ও ফোনের গতিবিধি দেখতে পারবেন কিন্তু ভিডিও গুলোর সাউন্ড বা অডিও গান গুলো না। লক্ষণীয় যে আপনি যদি এই ব্যাপারে অসাবধান থাকেন তাহলে অনাকাংখিত ব্যক্তি আপনার ফোনের সকল গতিবিধী খুব সহজে দেখতে পাবেন।

কম্পিউটারকে ফোনের আয়না হিসেবে দেখা সত্যি খুব মজার ব্যাপার আবার ভয়ংকর। সর্বোপরি তথ্য প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে সাবধান থাকুন সতর্ক থাকুন। তাহলে দেখবেন যে আপনার সফলতা নিশ্চিত।

উপরোক্ত বিষয়টি পছন্দ হলে লাইক দিন, উপকারী মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।

comments

Admin

উপরোক্ত আর্টিকেলটি লিখেছেন | Email: admin@banglacourse.com | Facebook: www.facebook.com/BanglaCourse