ইমেইল পাঠান পাসওয়ার্ড প্রোটেকশন দিয়ে

আমরা অ্যানড্রয়েড ফোনে প্যাটার্ন লক থেকে শুরু করে ইমেইল পর্যন্ত গোপনীয়তার জন্য প্রায় সব কিছুতেই পাসওয়ার্ড দিয়ে রাখি যাতে অন্য কেউ অনৈতিক কাজে এক্সেস নিতে না পারে। কিভাবে পাসওয়ার্ড প্রোটেক্টেড করে ইমেইল পাঠাব? এমন প্রশ্ন অনেকেই করে থাকেন। তো কিভাবে পাসওয়ার্ড দিয়ে ইমেইল পাঠানো যায় চলুন দেখি আজকের এই পোস্টে। ধরুন আপনি একটি কোম্পানিতে জব করেন। তো সেখানকার অফিসের ইমেইল ব্যবহার করে অন্যকে মেইল পাঠাতে হয়। এখন ধরুন এই অফিসিয়াল ইমেইল ঠিকানাটি অফিসের সবাই ব্যবহার করে। এখন এই অবস্থায় যদি কোন স্পর্শকাতর কোন কিছু কাউকে পাঠানোর প্রয়োজন হয় তাহলে কি আপনার প্রাইভেসি বলে কোন কিছু থাকবে? নাকি মুহূর্তেই ফাস হয়ে যেতে পারে অনেক কিছু? আপনার ইমেইল যাতে অন্য কেউ দেখতে না পায় এমন ব্যবস্থা যদি থাকতো তাহলে কতই না মজা হত তাইনা? তাহলে জনাব শুনুন অলরেডি এই ব্যবস্থা চালু হয়ে গেছে। তো চলুন তাহলে দেখি কি কি করতে হবে।

এজন্য প্রথমেই আপনার লাগবে গুগল ক্রোম ব্রাউজার।

Download Google Chrome Browser

তারপরে লাগবে এই এক্সটেনশনটি।

Download Secure Mail for Gmail Extention

Extension Secure Mail for Gmail এক্সেটেনশনটি ব্রাউজারে অ্যাড করা হয়ে গেলে জিমেইলে প্রবেশ করুন। তাহলে কম্পোজ বাটনের পাশে নতুন একটি বাটন দেখতে পাবেন নিচের চিত্রের মত। এখন কাউকে পাসওয়ার্ড প্রটেক্ট করে ইমেইল পাঠাতে চাইলে ওখানে ক্লিক করুন।
Secure gmail icon

আপনার কাঙ্খিত ইমেইলের বিস্তারিত লিখা হয়ে গেলে এখন সেন্ড করার পালা। ইমেল পাঠানোর জন্য Send encrypted এ ক্লিক করুন। নিচের চিত্র লক্ষ করুন।

Secure Gmail compose

Send encrypted এ ক্লিক করার পর নিচের চিত্রের মত পপ আপ উইন্ডো আসবে। সেখানে আপনার কাঙ্খিত পাসওয়ার্ড এবং হিন্ট দিয়ে Encrypt and send এ ক্লিক করুন।

 

Secure gmail password encryption

ব্যাস। আপনার ইমেইল এখন পাসওয়ার্ড প্রোটেক্টেড হয়ে সেন্ড হয়ে গেছে। যাকে ইমেইল সেন্ড করেছেন তাকে গোপনে পাসওয়ার্ডটি জানিয়ে দিন। আর হ্যাঁ যে উক্ত ইমেইলটি পেয়েছে তার ডেস্কটপেও গুগল ক্রোম ব্রাউজার ও উক্ত এক্সটেনশনটি থাকতে হবে। এখন উক্ত ব্যক্তি যখন ইমেইল পাবেন সেটি দেখতে নিচের চিত্রের মত দেখাবে যা পুরোটাই ইনক্রিপ্টেড থাকবে।

এখন কেউ যদি এই ইমেইল পড়তে চায় তাহলে Decrypt message with password লেখা বাটনে ক্লিক করতে হবে। তাহলে নিচের মত পপ আপ উইন্ডো আসবে।

Secure gmail decrypt

যে পাসওয়ার্ড দিয়ে এই ইমেইলটি এনক্রিপ্ট করা হয়েছিল এখন সেটা ওপরের বক্সে বসিয়ে দিয়ে ডিক্রিপ্টে ক্লিক করলেই কাঙ্খিত ইমেইলটি আনলক হয়ে যাবে এবং পড়া বা দেখা যাবে। নিচের চিত্রটি লক্ষ করুন।

Secure gmail password free

কিছু কমন প্রশ্ন ও উত্তর


প্রশ্ন: যাকে ইমেইল পাঠাব তার যদি ক্রোম ব্রাউজার আর উক্ত এক্সটেনশন না থাকে তাহলে সে কি ইমেইলটি দেখতে পাবে না?

উত্তর: জ্বি দেখতে পাবে। কিন্তু পড়তে পারবে না। কারণ শুধু হিজিবিজি ডিক্রিপ্টেড স্ক্রিপ্ট দেখা যাবে। এমন অবস্থায় নতুন করে ক্রোম ব্রাউজার আর উক্ত এক্সটেনশন ডাউনলোড করলেই ইমেইল পাসওয়ার্ড দিয়ে আনলক করার অপশন আসবে।

প্রশ্ন: আমি ইমেইল পাঠানোর পর যদি অন্যকেউ এসে সেন্টবক্স চেক করে তাহলে সে কি আমার পাঠানো ইমেইল দেখতে পাবে?

উত্তর: হ্যাঁ। কাকে পাঠিয়েছেন তা দেখা যাবে। কিন্তু কি পাঠিয়েছেন তা দেখা যাবে না। কারণ শুধু হিজিবিজি ডিক্রিপ্টেড স্ক্রিপ্ট দেখা যাবে।


আশা করি আপনিও সাক্সেসফুলি সেটআপ করতে পেরেছেন। আর যদি কোন প্রবলেমে পড়েন কিংবা কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই মন্তব্য করতে ভুলবেন না যেন। আর যদি মনে করেন এই পোস্টটি বন্ধুদের উপকারে আসতে পারে তাহলে অবশ্যই শেয়ার করবেন  প্লিজ।

উপরোক্ত বিষয়টি পছন্দ হলে লাইক দিন, উপকারী মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।

comments

Admin

উপরোক্ত আর্টিকেলটি লিখেছেন | Email: admin@banglacourse.com | Facebook: www.facebook.com/BanglaCourse