গোপন ফাইল, ফোল্ডার নিয়ে আপনি কি চিন্তিত? তাহলে এই পোস্টটি আপনার জন্য

ফাইল বা ফোল্ডার সিকিউরিটি সম্পর্কে কম বেশি প্রায় আমরা সবাই জানি। সবারই কিছু না কিছু একান্ত ব্যক্তিগত ফাইল বা ফোল্ডার থাকে। অনেকে বিভিন্ন সফটওয়্যার এর মাধ্যমে ফোল্ডার এর সিকিউরিটি নিশ্চিত করে। তবে এই পদ্ধতিটা বেশিরভাগ সময়ই ঝামেলার হয়। তবে এই কাজটাই যদি আমরা কোন সফটওয়্যার ব্যাবহার না করে করি আর তা যদি হয় সফটওয়্যার ব্যাবহারের থেকে অনেকটা সহজ এবং সময় সাশ্রয়ী তাহলে তো ভালই হয়। চলুন জেনে নেই সহজ আর সময় সাশ্রয়ী এই পদ্ধতিটি।


আমরা যখন কম্পিউটারে একের পর এক ফোল্ডার ওপেন করি ওপরের দিকে ফোল্ডার এর নাম গুলোও একের পর এক চলে আসে। নিচের ছবিটি লক্ষ করলে সহজেই বুজতে পারবেন।

 

 

এখন আমরা যদি jahid এই ফোল্ডারটি যদি হাইড করতে চাই তাহলে নিচের ছবিতে যে জায়গাটিতে সবুজ কালার করা আছে সেই ফাঁকা জায়গায় কার্সর নিয়ে ডাবল ক্লিক করি। নিচের ছবিটি লক্ষ করলে সহজেই বুজতে পারবেন।

 

 

ক্লিক করার পর আগের লিখা মুছে দিয়ে ওখানে cmd লিখে ইন্টার বাটন এ ক্লিক করি। তারপর নিচের পেজটি আসবে…

 

 

তারপর ওখানে লিখতে হবে attrib<space>+h<space>+s<space>+r<space> ফোল্ডার এর নাম। ঠিক এইভাবে…

 

 

তারপর পেজটি ক্লোজ করে দিন।

এরপর ইন্টার বাটন এ ক্লিক করি। তাহলেই ফোল্ডারটি হাইড হয়ে যাবে এবং সেটা খুব সিকিউরিটির সাথে। যা পৃথিবীতে একমাত্র আপনি ছাড়া কেউ খুঁজে পাবে না। তবে সেক্ষেত্রে ফোল্ডারটি সম্পর্কে আপনি ছাড়া অন্য কেউ অবগত থাকলে হবে না।

আমরা তো ফোল্ডারটি হাইড করে ফেললাম। এখন কিভাবে সেটাকে খুঁজে পাবো ? তবে চলুন দেখে নেই কিভাবে ফোল্ডার টি খুঁজে পাবো।

ঠিক যেভাবে আমরা নিচের পেজটি পেয়েছিলাম

 

 

ঠিক একইভাবে পুনরায় ওপরের পেজটি নিয়ে আসতে হবে। ফোল্ডার হাইড করার সময় আমরা লিখেছিলাম attrib<space>+h<space>+s<space>+r<space> ফোল্ডার এর নাম। আর এইবার লিখতে হবে অর্থাৎ ফোল্ডার খুঁজে বের করা সময় লিখতে হবে attrib<space>-h<space>-s<space>-r<space> ফোল্ডার এর নাম। ঠিক এইভাবে…

 

 

তারপর পেজটি ক্লোজ করে দিন। ব্যাস কাজ শেষ।

উপরোক্ত বিষয়টি পছন্দ হলে লাইক দিন, উপকারী মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।

comments

Admin

উপরোক্ত আর্টিকেলটি লিখেছেন | Email: admin@banglacourse.com | Facebook: www.facebook.com/BanglaCourse