DSLR এর মত ছবি তুলুন অ্যান্ড্রয়েড মোবাইলে ক্লিপ লেন্স দিয়ে

মোবাইল ক্লিপ লেন্স কি এটা হয়তো অনেকেই জানেন না কিংবা কেউবা শুধু নামই শুনেছেন কিন্তু ব্যবহার করে দেখেন নি। তো এই ক্লিপ লেন্স দিয়ে কিভাবে DSLR ক্যামেরার মত ব্যাকগ্রাউন্ড ব্লার করে ছবি তোলা যায় অ্যান্ড্রয়েড মোবাইল থেকে তার hands on review নিয়ে হাজির হয়েছি আজকের এই আর্টিকেলে। সেই সাথে ক্লিপ লেন্সের দামদর সহ বিস্তারিত থাকছে।

মোবাইল ক্লিপ লেন্স কি?

ক্লিপ লেন্স হল মোবাইলে যুক্ত করা যায় এমন External Lens। DSLR ক্যামেরাতে যেমন অতিরিক্ত লেন্স সংযুক্ত করা যায় তেমনি Android মোবাইলেও এই প্রযুক্তি অনেকদিন আগেই চলে এসেছে। যদিও বর্তমানের মিড বাজেটের প্রায় সকল অ্যান্ড্রয়েড ফোনের ক্যামেরাতেই বিল্ট ইন ব্যাকগ্রাউন্ড ব্লার করার প্রযুক্তি চলে এসেছে। তো আপনাদের যাদের ফোন এই প্রযুক্তি সাপোর্ট করে না তারা চাইলে কিনে নিতে পারেন ক্লিপ লেন্স।

ক্লিপ লেন্স কোনটা কিনবো?

বাজারে অনেক ধরণের ও বিভিন্ন দামের ক্লিপ লেন্স চলে এসেছে যেমন:

dslr-এর-মত-ছবি-তুলুন

ফিশ আই লেন্স

এই লেন্স দিয়ে আপনি ১৮০ ডিগ্রি অ্যাঙ্গেলের ওয়াইড ছবি তুলতে পারবেন। ধরুন কয়েকজন বন্ধু মিলে কোথাও ঘুরতে গিয়েছেন। তো এখন একটা সেলফি তোলার প্রয়োজন হল। তো সামনের ক্যামেরা দিয়ে ছবি তোলার সময় লক্ষ করবেন যে, অনেকজন একই সঙ্গে থাকলে সবাই এক ফ্রেমে আসে না। এই সমস্যা দূর করতেই মূলত ফিশ আই লেন্সের আবির্ভাব। এই লেন্স দিয়ে ছবি তুললে আপনার মনে হবে পুরো দুনিয়ায় যেন আপনার ক্যামেরাবন্দী হয়ে গিয়েছে। নিচের চিত্রে একটি স্যাম্পল দেখানো হল।

ফিশ আই লেন্স কি

এছাড়াও আপনি যদি কোন ঐতিহাসিক বা উঁচু কোন স্থানে ভ্রমণে যান। তাহলে সেখানে গিয়ে এই fish eye lens দিয়ে ছবি তুলতে পারেন। দেখতে জোস লাগবে। নিচে একটি ছবি দেয়া হল উদাহরণ হিসেবে।

মোবাইল ফটোগ্রাফি

ওয়াইড অ্যাঙ্গেল লেন্স

এটাও অনেকটা ফিশ আই লেন্সের মতই। কিন্তু ওয়াইড অ্যাঙ্গেল লেন্স দিয়ে ফিশ আই লেন্সের মত অনেক জায়গা এক ফ্রেমে নিয়ে ছবি তোলা যায় না। এটি সাধারণ মোবাইল ক্যামেরা মোডের চেয়ে অল্প কিছু বেশি জায়গা ধারণ করতে পারে একই ফ্রেমে। তবে এই লেন্সটা তেমন একটা কাজের না। নিচের একটা উদাহরণ দিয়ে বিষয়টা পরিষ্কার করা চেষ্টা করা যাক।

ওয়াইড-অ্যাঙ্গেল-লেন্স-কি

ম্যাক্রো লেন্স

সাধারণত মোবাইল ক্যামেরা দিয়ে খুব কাছ থেকে কোন বস্তুর ছবি তুলতে গেলে দেখা যায় সেটি ঝাপসা দেখাচ্ছে। আবার পিঁপড়া বা এ জাতীয় কোন ক্ষুদ্র জিনিসের ছবি তো মোবাইল ক্যামেরা দিয়ে তোলাই যায় না। এই লেন্স দিয়ে আপনি অনেক ক্ষুদ্র ক্ষুদ্র বস্তুর ছবি খুবই ক্লিয়ার করে তুলতে পারবেন। নিচের একটা উদাহরণ দিয়ে বিষয়টা পরিষ্কার করা চেষ্টা করা যাক।

ম্যাক্রো-লেন্স-কি

আপনার যদি ফটোগ্রাফির সখ থেকে থাকে মোবাইল দিয়ে তাহলে ম্যাক্রো লেন্স আপনার জন্য পার্ফেক্ট সমাধান। ম্যাক্রো লেন্স দিয়ে তোলা আমার নিজের কিছু ছবি শেয়ার করছি আপনাদের সাথে।

ব্যাকগ্রাউন্ড-ব্লার

অ্যান্ড্রয়েড-ফটোগ্রাফি

জুম লেন্স

অনেক দূরের কোন বস্তু জুম ইন করে ছবি তোলার জন্য ব্যবহার করা হয় জুম ইন লেন্স। নিচের একটা উদাহরণ দিয়ে বিষয়টা পরিষ্কার করা চেষ্টা করা যাক।

মোবাইল-ফটোগ্রাফি-টিপস

যেখান থেকে অর্ডার করা যাবে

আমি আজকের ডিল থেকে অনলাইনে অর্ডার করে কিনেছিলাম ইউনিভার্সাল 3-in-1 ক্লিপ লেন্স। আপনিও কিনতে চাইলে ভিজিট করুন এই লিংক। Fish eye, Wide angle ও Macro এই ৩টা লেন্স একত্রে দাম মাত্র ১১৯৳। আর ইউনিভার্সাল ৮X জুম লেন্সের দাম ৮৫০৳। অর্ডার করতে ক্লিক করুন

উপরোক্ত বিষয়টি পছন্দ হলে লাইক দিন, উপকারী মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।

comments

Admin

উপরোক্ত আর্টিকেলটি লিখেছেন | Email: admin@banglacourse.com | Facebook: www.facebook.com/BanglaCourse