জাতীয় পরিচয়পত্র অনলাইন কপি বা softcopy সংগ্রহ করবেন যেভাবে

এখন আপনি চাইলেই অনলাইন থেকে জাতীয় পরিচয়পত্র অনলাইন কপি বা আপনার NID কার্ডের সফট কপি সংগ্রহ করে সেটা দিয়ে মূল NID Card এর সমস্ত কাজ করতে পারবেন যেমন সিম রেজিস্ট্রেশন। তো কথা না বাড়িয়ে চলুন দেখি কিভাবে অনলাইন থেকে আপনার ভোটার আইডি কার্ড বা (NID card soft copy) কার্ডের সফট-কপি সংগ্রহ করবেন।

শুরুতেই একটা বিষয় আগে ক্লিয়ার করে নিই তা হল আপনি যখন ভোটার হয়েছিলেন তখন আপনাকে একটি ফরম পূরণ করতে হয়েছিল এবং যখন নিজের ছবিসহ নাম ঠিকানা আপডেট করিয়েছেন তখন আপনাকে ঐ ফরমের নিচের অংশটি কেটে দেয়া হয়েছিল।

জাতীয় পরিচয়পত্র অনলাইন কপি

আপনি যখন অনলাইন থেকে NID কার্ডের সফট কপি সংগ্রহ করবেন তখন  ৮ সংখ্যার নম্বরটি লাগবে। এখন প্রথমেই আপনাকে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েব সাইটে প্রবেশ করতে হবে। বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট ভিজিট করতে এই  লিংকে ক্লিক করুন। এরপর নিচের মত আসবে,

উপরের পেইজের ১ম বক্সে “ফরম নম্বরে” মার্ক করে আপনার ভোটার নিবন্ধন ফরমের ঐ ৮ সংখ্যার স্লিপ নম্বর দিন। এরপর বাঁকি সব কিছু ঠিকঠাক পূরন করে “ভোটার তথ্য দেখুন” বাটনে ক্লিক করলেই নিচের চিত্রের মত তথ্য দেখতে পাবেন।

এখন উক্ত পেজ থেকে আপনার NID নম্বরটি লিখে নিন। তারপর খেয়াল করুন ঐ পেজে উপরের অংশের মেনুবারে “রেজিস্টার” লেখা আছে। সেখানে ক্লিক করুন। তাহলে নিচের মত পেজ আসবে। এবার সব কিছু ঠিকঠাক পূরণ করুন।

রেজিস্টার সফল হয়ে যাবার পর এখন লগিন করার পালা। লগিন করতে এখানে ক্লিক করুন। তাহলে নিচের মত পেইজ আসবে,

ওখানে সব তথ্য ঠিকঠাক দিন এবং ভেরিফিকেশনের জন্য মোবাইল বাছায় করুন। তারপর সামনে বাটনে ক্লিক করে মোবাইলে প্রাপ্ত কোড দিয়ে সাবমিট করুন। তাহলেই পেয়ে যাবেন আপনার কাঙ্খিত NID কার্ডের তথ্য। যেটি দেখতে নিচের মত,

এখন যদি আপনি আপনার NID কার্ডের সফট-কপি ডাউনলোড করতে চান তাহলে উপরের তীর চিহ্নিত স্থানে অর্থ্যাৎ “পরিচয় বিবরণীতে” ক্লিক করুন। তাহলেই আপনার NID কার্ডের সফট-কপি ডাউনলোড হয়ে যাবে।

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড

এখন সেটা প্রিন্ট আউট করে আপনার সিম রি-রেজিস্ট্রেশন কিংবা NID সংশ্লিষ্ট যে কোন কাজে লাগাতে পারেন।

জাতীয় পরিচয়পত্র অনলাইন কপি সংশ্লিষ্ট আরও খবর


জাতীয় পরিচয় পত্র বা NID কার্ড সংশোধন সংক্রান্ত প্রশ্নোত্তর

জাতীয় পরিচয় পত্র বা NID কার্ড নিবন্ধন সংক্রান্ত প্রশ্নোত্তর

জাতীয় পরিচয় পত্র বা NID কার্ড হারিয়ে যাওয়া সংক্রান্ত প্রশ্নোত্তর

জাতীয় পরিচয়পত্র (NID কার্ড) এর ছবি ও তথ্য পরিবর্তন সংক্রান্ত এক্সক্লুসিভ টিউন

বায়োমেট্রিক পদ্ধতিতে রি-ভেরিফিকেশন সম্পর্কিত সাধারণ প্রশ্নোত্তর (রবির ওয়েবসাইট)

উপরোক্ত বিষয়টি পছন্দ হলে লাইক দিন, উপকারী মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।

comments

Admin

উপরোক্ত আর্টিকেলটি লিখেছেন | Email: admin@banglacourse.com | Facebook: www.facebook.com/BanglaCourse