উইন্ডোজ ১০ ল্যাপটপ বা ডেস্কটপের পাসওয়ার্ড রিমুভ করবেন যেভাবে

প্রথমেই বলে রাখি এই আর্টিকেলটি কিন্তু কোন উইন্ডোজ ১০ পিসি হ্যাক করার টিউটোরিয়াল না। উইন্ডোজ ১০ পিসিতে পাসওয়ার্ড সেটআপ করার পর অনেকেই চান যে, পাসওয়ার্ড রিমুভ করে দিতে যাতে করে পিসি অন হবার সময় নতুন করে পাসওয়ার্ড দিতে না হয়। আবার উইন্ডোজ ১০ পিসিতে কোন ধরণের পাসওয়ার্ড সেটাপ না করে মাইক্রোসফট অ্যাকাউন্টে লগিন করলে দেখা যায় অটোম্যাটিক্যালি পাসওয়ার্ড সেটাপ হয়ে গেছে। তখন প্রতিবার পিসি অন করার সময় বিরক্তিকর পাসওয়ার্ড টাইপ করতেই হয়। কিন্তু দেখা যায় পিসির সেটিংসে গিয়ে সাধরণত পাসওয়ার্ড রিমুভ করে দেয়ার তেমন সেটিংস দেখা যায় না। তো তাহলে কিভাবে পাসওয়ার্ড রিমুভ করবেন তা জানতে পড়তে থাকুন বাকি অংশটুকু।

ধাপ ১:

উইন্ডোজ ১০ সমস্যা

প্রথমেই স্টার্ট মেনুতে গিয়ে netplwiz লিখে সার্চ দিয়ে কাঙ্খিত সেটিংসটি ওপেন করুন অথবা কিবোর্ড থেকে win+R চাপ দিয়ে RUN কমান্ড নিয়ে আসুন। এরপর সেখানের বক্সে netplwiz টাইপ করে ওকে চাপুন (উপরের চিত্রে লক্ষ করুন)।

ধাপ ২:

উইন্ডোজ ১০ পাসওয়ার্ড রিসেট

এবার “Users must enter a username and password to use this computer” এই অংশের টিক চিহ্ন তুলে দিন (উপরের চিত্রে লক্ষ করুন)। খেয়াল করুন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট সিলেক্ট করা আছে। এরপর Ok বাটনে ক্লিক করুন।

শেষ ধাপ:

উইন্ডোজ 10 পাসওয়ার্ড পরিবর্তন

এর Password অংশে আপনার উইন্ডোজের বর্তমান পাসওয়ার্ড টাইপ করুন। অনুরূপভাবে Confirm Password অংশেও আপনার উইন্ডোজের বর্তমান পাসওয়ার্ড টাইপ করুন। তারপর Ok বাটনে ক্লিক করুন। ব্যাস কাজ শেষ। এখন চাইলে আপনার ল্যাপটপ বা ডেস্কটপ রিস্টার্ট দিয়ে পরীক্ষা করে দেখতে পারেন আসলেই পাসওয়ার্ড রিমুভ হয়েছে কি না।

আরো পড়ুন: উইন্ডোজ ১০ টিপস | যে ১৫টি সেটিংস আপনার এখনই পরিবর্তন করা উচিত

ভিডিও টিউটোরিয়াল

উপরের বর্ণনা বুঝতে যদি আপনার প্রবলেম হয়ে থাকে তাহলে নিচের ভিডিওটি দেখুন। সেখানে স্টেপ বাই স্টেপ সবকিছু দেখিয়ে দেয়া হয়েছে যাতে করে খুব সহজেই বুঝতে পারেন।

এরপরেও কোন সমস্যা থাকলে পোস্টের নিচে মন্তব্য করুন।

উপরোক্ত বিষয়টি পছন্দ হলে লাইক দিন, উপকারী মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।

comments

Admin

উপরোক্ত আর্টিকেলটি লিখেছেন | Email: admin@banglacourse.com | Facebook: www.facebook.com/BanglaCourse