ফেসবুক মেসেঞ্জার দিয়ে যে কোন ফাইল আদান প্রদান করতে হয় যেভাবে

ফেসবুকের ডেস্কটপ ভার্সন দিয়ে যে কোন ফাইল সেন্ড করা যায় এটা প্রায় সবাই-ই জানেন। কিন্তু সমস্যা হল সব সময় তো আর পিসির সামনে বসে থাকি না আমরা। ইমেইলেও তেমন ঢোকেন না অনেকেই। কিন্তু facebook messenger এ টুক টাক প্রায় সবাই-ই আসেন দিনে একবার হলেও। ধরুন আপনার ওপাশের বন্ধু ফেসবুকে ম্যাসেজ দিয়ে বলল, দোস্ত ঐ PDF বা DOC ফাইলটা পাঠা তো। তখন মোবাইলে হয় আপনাকে ইমেইল খুলতে হবে কিংবা ফেসবুক থেকেই পাঠাতে চাইলে ল্যাপটপটি বা ডেস্কটপটি অন করতে হবে। মাত্র একটা ফাইল পাঠানোর জন্য যেটা অনেকটা ঝামেলার মতই। এই যে কোন ফাইল পাঠানোর সুযোগটা সরাসরি ফেসবুক ম্যাসেঞ্জারে এখনও দেয় নি। তাই বলে প্রয়োজন কি আর বসে থাকবে? আপনি যদি ফেসবুক ম্যাসেঞ্জার দিয়ে এখন থেকে যে কোন ফাইল পাঠাতে চান তাহলে পোস্টের বাকি অংশ আপনার জন্যই 🙂

ফেসবুক ম্যাসেঞ্জার দিয়ে কাউকে কোন ফাইল পাঠানোর জন্য প্রথমেই আপনাকে RAR নামের একটি অ্যাপ ইনস্টল করতে হবে। এটি খুবই জনপ্রিয় একটি অ্যাপ যেটি প্রায় ৫ কোটি + সংখ্যক বার ইনস্টল করা হয়েছে।তাছাড়াও অ্যাপটিতে সাড়ে ৬ লাখ + রিভিউ রয়েছে প্লেস্টোরে। ইনস্টল করা হয়ে গেলে অ্যাপটি ওপেন করুন। অ্যাপটির ইন্টারফেস অনেকটা আপনার ফোনের file manager এর মতই। তাই খুব সহজেই বের করে ফেলুন কোন ফাইলটি পাঠাতে চান। বিষয়টি নিচের চিত্রে দেখানো হল।

RAR apk for android

তো কাঙ্খিত ফাইলটি পেয়ে গেলে সিলেক্ট করুন পাশে টিক মার্ক দিয়ে। চাইলে একসাথে একাধিক ফাইল সিলেক্ট করে পাঠাতেও পারবেন। এটির মাধ্যমে আপনি যে কোন ধরণের ফাইলই পাঠাতে পারবেন। ফাইল সিলেক্ট করা হয়ে গেলে স্ক্রিনের ওপরের ডান পাশে অবস্থিত থ্রি ডট আইকনে (⋮) ক্লিক করুন। তারপর যে তালিকা আসবে সেখান থেকে সেন্ড অপশনটিতে ক্লিক করুন। বিষয়টি নিচের চিত্রে দেখানো হল।

ফেসবুক ম্যাসেঞ্জারে যেকোন ফাইল আদান প্রদান

এবার দেখুন অনেকগুলো অ্যাপ আইকন দেখতে পাবেন। আপনি যেহেতু ফেসবুকে ম্যাসেঞ্জারের মাধ্যমেই কাঙ্খিত ফাইলটি পাঠাতে চান। সুতরাং এখন মেসেঞ্জার সিলেক্ট করুন। বিষয়টি নিচের চিত্রে দেখানো হল।

Send any file with facebook messenger

ব্যাস। তো যাকে পাঠাতে চান এবার তাকে সিলেক্ট করে দিলেই তার কাছে চলে যাবে ফাইলটি। আপনি যদি এভাবে সফল হয়ে থাকেন তাহলে অবশ্যই মন্তব্য করে জানাবেন যাতে আমরা বুঝতে পারি যে, আপনি উপকৃত হয়েছেন কি না। 🙂

উপরোক্ত বিষয়টি পছন্দ হলে লাইক দিন, উপকারী মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।

comments

Admin

উপরোক্ত আর্টিকেলটি লিখেছেন | Email: admin@banglacourse.com | Facebook: www.facebook.com/BanglaCourse