Command Prompt বা CMD কি? ১০টি অতি প্রয়োজনীয় সিএমডি টিপস

command prompt যা আমরা cmd লিখে প্রকাশ করি। আমাদের পিসি গুলোকে আমরা দুটি উপায়ে নিয়ন্ত্রণ করতে পারি, command prompt এবং গ্রাফিক্যাল ইন্টারফেস ব্যবহার করে। মাউস, কিবোর্ড ছাড়া নিয়ন্ত্রণ করতে হলে command prompt এ গিয়ে বিভিন্ন কমান্ড লিখে দিয়ে নির্দেশনা দিতে হয়। আধুনিক কম্পিউটার ইতিহাসের প্রাথমিক দিকে আমাদের পূর্ব পুরুষেরা কম্পিউটারকে নিয়ন্ত্রণ করতে বিভিন্ন ইন্সট্রাকশন গুলো লিখে প্রোগ্রাম করে বুঝাত। সময়ের সাথে তাল মিলিয়ে এখন আর আমাদের তেমন লিখে কমান্ড দিতে হয় না। তবে এখনো বেশ কিছু কাজ আছে যা আপনি কমান্ড প্রোম্পট ছাড়া করতে পারবেন না। কমান্ড প্রম্পট এর এমন মজার মজার কিছু কমান্ড আছে যা জানলে আপনি নিজেকে অন্য লেভেলের ব্যবহারকারী অনুভব করবেন। উইন্ডোজ কিংবা বায়োসের খুব সিক্রেট কাজ গুলো এই কমান্ড প্রম্পট দিয়ে করতে পারবেন। আজ আমি আপনাদের কমান্ড প্রম্পট এর ১০ টি মজার বিশেষ কমান্ড জানাবো। তাহলে চলুন জেনে নিই কমান্ডগুলো যা আপনাকে অন্য সবার থেকে বিশেষ ভাবে এগিয়ে রাখবে কম্পিউটার ব্যবহারকারী হিসেবে।

 

প্রাইভেসি কমান্ড

আমাদের পিসিতে এমন অনেক কিছুই থাকে যা খুব ইম্পরট্যান্ট আর সিক্রেট। এগুলো যদি অন্যান্য সাধারণ ফাইলের মত রেখে দিই তাহলে যেকোনো সময় এগুলোর ক্ষতি হতে পারে। নিরাপত্তা নিয়ে নিশ্চয় ভাবছেন? কমান্ড প্রম্পট আপনাকে দিবে এনক্রিপ্ট করার সুবিধা। এই জন্য প্রথমে CMD তে গিয়ে লিখুন আপনার ফাইল লোকেশনটি। CMD তে যেতে কিবোর্ড থেকে Win+R চেপে রান কমান্ড নিয়ে আসুন। এরপর সেখানে cmd লিখে এন্টার প্রেস করলেই কমান্ড প্রোম্পট ওপেন হবে। এবার ধরুন একটা ফোল্ডার রাখা হয়েছে ডেস্কটপে test01 নামে। এখন আপনি কমান্ডে প্রথমে লিখবেন cd desktop তারপর এন্টার চাপুন তারপর আবার লিখুন cd test01 অর্থাৎ ফাইলের নাম, এন্টার চেপে এবার এনক্রিপ্ট করার জন্য লিখুন cd cipher /E আর এন্টার চেপে দিলেই আপনার ফল্ডারটি নিরাপদ হয়ে গেলো।

command prompt কালার চেঞ্জ কমান্ড

color change

কমান্ড প্রম্পট নিয়ে কাজ করছে? ডিফল্ট ভাবে এর কালার থাকে সাধারণত সাদা কালো। আপনি চাইলে এই সাদা কালো কালার থেকে বের হয়ে ইচ্ছে মত কালার সেট করতে পারেন। এই জন্য আপনাকে কমান্ড প্রম্পটে গিয়ে লিখতে হবে help color তারপর এন্টার চেপে দেখেনিন কালার গুলোর সিরিয়াল নাম্বার। ধরুন লাল রং টা দিতে চাচ্ছি। তাহলে এখন কমান্ডে লিখতে হবে color 04 তারপর এন্টার চাপলেই কালার চেঞ্জ হয়ে যাবে।

কমান্ড প্রম্পটে স্পেশাল ক্যারেক্টার ব্যবহার করা

prompt name

কমান্ড প্রম্পটে একেকটা ক্যারেক্টার একেক মান বহন করে। তাই আপনি চাইলেই মন মত ছোট বড় অক্ষর কিংবা ক্যারেক্টার ব্যবহার করতে পারবেন না। তবে এই ক্যারেক্টার গুলো ব্যবহার করার কিছু কৌশল আছে। ধরুন আমি আমার নামের মাঝে একটা স্পেশাল ক্যারেক্টার @ ব্যবহার করবো। তাহলে আমাকে যা করতে হবে তা হলো, প্রথমে কমান্ড প্রম্পটে গিয়ে prompt sojib@ahamed$G লিখে এন্টার চাপতে হবে। আপনি এখন দেখতে পাবেন উইন্ডোতে বিভিন্ন কমান্ড লিখা আছে কোন ক্যারেক্টার লিখতে কি কমান্ড দিতে হবে।

কমান্ড প্রম্পট উইন্ডোবারের নাম চেঞ্জ করা

my command name change

আমরা এখন যে উইন্ডোটি তে কাজ করছি অর্থাৎ কমান্ড প্রম্পট উইন্ডো তাতে দেখতে পারছেন লিখা আছে command prompt. আপনি চাইলে এই উইন্ডোটির নাম পাল্টিয়ে আপনার মন মত নাম রাখতে পারেন। যেমন আমি এখন কমান্ড লিখে এর নাম my command লিখবো। তাহলে প্রথমে কমান্ড প্রম্পটে গিয়ে title my command লিখে এন্টার চাপলেই নাম চেঞ্জ হয়ে যাবে।

কমান্ড প্রম্পটে খেলুন কম্পিউটারের যুগের প্রথম গেম

আমরা হয়তো অনেকেই জানি যে কম্পিউটার যুগের প্রথম মাল্টিমিডিয়া টু-ডি গেম হলো star war । কিন্তু কেউ কি কখনো এই গেমটি খেলেছেন? আচ্ছা আপনি খেলে থাকুন আর নাইবা থাকুন আপনি চাইলেই এই গেমটি কমান্ড প্রম্পটে খেলতে পারবেন। জাস্ট ASCII কোডে এই লাইনটি লিখুন telnet towel.blinkenlights.nl আর শুরু করে দিন গেম খেলা।

কমান্ড প্রম্পট থেকে ওয়াইফাই hotspot নিয়ন্ত্রণ করা

আপনি যদি দেখেন আপনার পিসির ওয়াইফাই হটস্পট ঠিক মত কাজ করছেনা তাহলে কোন চিন্তার কিছু নেই। আপনি আরেকটি অপশন চালু করে নিতে পারেন। কমান্ড প্রম্পটে লিখুন netsh wlan set hostednetwork mode=allow ssid=HotspotName key=Password তারপর এন্টার চাপলেই আপনার ওয়াইফাই হটস্পট কনফিগার হয়ে যাবে। এখন একে অন করতে লিখুন netsh wlan start hostednetwork এবং অফ করতে netsh wlan stop hostednetwork ।

নিরাপদে Folder হাইড করা

আপনি হয়তো খেয়াল করে দেখেছেন যে যদি আপনি কোন ফোল্ডার প্রোপারটিজে গিয়ে হাইড করেন তাহলে সেটা খুব সহজেই যে কেউ পেয়ে যেতে পারে পিসির যে কোন ড্রাইভে গিয়ে শো হাইড ফাইল আবার সিলেক্ট করে দিলে। কি সমস্যা মনে হচ্ছে তাইনা? তাহলে চলুন আমরা আরো অ্যাডভান্স কিছু ভাবি। কমান্ড প্রম্পটে গিয়ে প্রথমে আপনার ফোল্ডার লোকেশন দেখিয়ে দিন। যেমন আমি আমার একটা ফোল্ডার ডেস্কটপে রেখেছি আর সেটা হাইড করে রাখতে চাচ্ছি যার নাম test02। এই ক্ষেত্রে লিখতে হবে cd desktop এন্টার দিয়ে নিচে এসে আবার লিখতে হবে Attrib +h +s +r test02 এন্টার চাপলেই দেখবেন ফোল্ডার হাইড হয়ে গিয়েছে। এখন আবার যদি ফোল্ডার শো করাতে চান তাহলে লিখুন Attrib -h -s -r test02

command prompt থেকে কমান্ড কপি করা

আপনারা সবাই হয়তো খেয়াল করে দেখবেন যে সাধারণ ভাবে কখনয় কমান্ড প্রম্পট থেকে কমান্ড কপি করা যায় না। কিন্তু আপনি একটু ভিন্ন কৌশল করলেই কমান্ড গুলো কপি করে সংরক্ষণ করে ব্যবহার করতে পারেন। এই জন্য আপনি প্রথমে কমান্ড প্রম্পটের উইন্ডো বারে রাইট বাটন ক্লিক করে এডিটে গিয়ে কপি করেন। তারপর যেকোন ওয়ার্ড ফাইলে পেস্ট করে সংরক্ষণ করে রাখতে পারেন।

ইন্সটল হওয়া প্রোগ্রাম লিস্ট পাওয়ার কমান্ড

program list

আপনার কম্পিউটারে এই পর্যন্ত কি কি প্রোগ্রাম ইন্সটল হয়ে আছে তা রিয়েল টাইমে দেখতে চাইলে কমান্ড প্রম্পট ব্যবহার করতে পারেন। কমান্ড প্রম্পট ছোট থেকে শুরু করে বড় কিংবা লুকায়িত ইন্সটল হওয়া প্রোগ্রামের নাম টাও দেখাবে। এতে আপনি আরেকটা সুবিধা পাচ্ছেন আর তা হলো চেক করে নিতে পারেন কোন স্পাইওয়্যার আপনার পিসিতে ইন্সটল হয়ে আছে কি না। প্রোগ্রাম লিস্ট দেখতে wmic product get name লিখে এন্টার চাপুন। এরপর কিছুক্ষিন পর দেখতে পাবেন প্রোগ্রাম গুলোর লিস্ট। যদি আপনি এই প্রোগ্রাম গুলো থেকে কোন প্রোগ্রাম ডিলেট করতে চান তাহলে wmic product where ” program name” call uninstall /nointeractive লিখে এন্টার চাপুন।

ডিরেক্টরি থেকে কমান্ড প্রম্পট ওপেন করা

আপনি চাইলে কমান্ড প্রম্পটকে আপনার ইচ্ছে মত যেকোন ফোল্ডার থেকে বা ড্রাইভ থেকে ওপেন করতে পারেন। এই জন্য আপনাকে ওই ড্রাইভ বা ফোল্ডারের অ্যাড্রেস বারে গিয়ে cmd লিখে সার্চ করলেই হবে আর এতে আপনি সরাসরি ওই ফোল্ডার/ড্রাইভকে নিয়ে কাজ করতে পারবেন।

পাঠক এই ছিলো আজকের পোস্ট এর ১০টি CMD ট্রিকস। আপনারা এগুলো ব্যবহার করে সত্যি মজার পাশাপাশি অন্যদের থেকে একটু হলেও এগিয়ে থাকবনে কমান্ড প্রম্পট সম্পর্কে ধারণায়। যাইহোক, আজকের পোস্টটি কেমন লাগলো তা জানাতে ভুলবেন না। আর কোন জানার থাকলে অবশ্যই কমেন্ট অংশে জানাবেন।

উপরোক্ত বিষয়টি পছন্দ হলে লাইক দিন, উপকারী মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।

comments

S.M. Sojib Ahmed

উপরোক্ত আর্টিকেলটি লিখেছেন | Email: smsojibahmed@gmail.com | Facebook: https://www.facebook.com/sojib.ahemed.5