HDR কি? কিভাবে কাজ করে? ছবিতে এর প্রভাব ও ভার্সনসমূহ

বর্তমানে ভালো দামের মধ্যে কেনা প্রায় প্রতিটি স্মার্টফোন, ক্যামেরা বা টেলিভিশনগুলোতে HDR পদ্ধতি ব্যবহার করা হয়।আমরা কমবেশি প্রায় সকলেই নিজেদের স্মার্টফোনটি দিয়ে HDR ছবি তুলেছি। অথবা টেলিভিশন বা যেকোন ভিডিও ডিভাইসে HDR গুনসম্পন্ন ভিডিও চিত্র আমরা দেখেছি। এখন প্রশ্ন হচ্ছে আপনি কি সাধারণ একটি ছবি এবং HDR পদ্ধতিতে তোলা ছবি দুটি ছবির মধ্যে কোন পার্থক্য দেখতে পেয়েছেন? উত্তরটি অবশ্যই হ্যা হওয়া উচিত কারণ HDR এ তোলা ছবিতে সাধারণ ছবির থেকে অধিক ডাইনামিক রেঞ্জ ব্যবহার করা হয় যার ফলে ছবিটি অত্যন্ত পরিষ্কার এবং রঙ্গিন দেখায়। এখন এই HDR ছবি তুলে থাকলেও অধিকাংশ মানুষই এটি সম্পর্কে ভালোভাবে জানেন না। তাহলে চলুন আজকে জেনে নেয়া যাক HDR কি ? কিভাবে কাজ করে ?

HDR Explained

HDR কি ?

প্রথমেই আমরা জেনে নেব HDR এর পূর্ণরূপ কি। HDR এর পূর্ণরূপ হল High Dynamic Range । এখানে Dynamic Range মানে হলো একটি ক্যামেরার আলো এবং অন্ধকারের মধ্যে কোনকিছুকে কতটুকু বিস্তারিতভাবে ফুটিয়ে তুলতে পারে সেই ক্ষমতা। ক্যামেরায় এটি যত বেশি থাকবে আলো এবং অন্ধকারের মধ্যে কোন জিনিসকে আরোও বেশি স্বচ্ছভাবে এবং বিস্তারিতভাবে ফুটিয়ে তুলতে পারবে।

ছবিতে এর প্রভাব

এখন আসা যাক বিশ্লেষণে। ধরুন আপনি একটি ঘরে বসে আছেন এবং ঘরের বাইরে অনেক রৌদ্রজ্জ্বল আকাশ। এখানে আপনি ঘরের অল্প আলোতে সবকিছু যেমন স্বচ্ছ এবং রঙ্গিন দেখতে পাচ্ছেন ঠিক একই সাথে বাইরের উজ্জ্বল আলোয় মেঘও একই রকম দেখতে পাচ্ছেন। কারণ মানুষের চোখ খুব উজ্জ্বল হতে খুব অন্ধকার এর মাঝের সবগুলো শেড দেখতে পারে। কিন্তু একটি সাধারণ ক্যামেরা সবগুলো শেড স্বচ্ছভাবে দেখতে পারে না।

উপরের ঠিক একই অবস্থানে আপনার জায়গায় যদি একটি সাধারণ ক্যামেরা থাকে তাহলে সেই ক্যামেরাই তোলা ছবিতে নির্দিষ্ট একটি এক্সপোজারে হয় ঘরের অংশটি নিখুঁত আসবে না হয় আকাশের অংশটি। দুটি অংশকে একই সাথে নিখুঁতভাবে আনা সম্ভব হবে না। তবে এই সাধারণ ক্যামেরার দ্বারা অসম্ভব কাজটিকে সম্ভব করতেই HDR এসেছে। অর্থাৎ HDR ব্যবহারের ফলে উজ্জ্বল অংশ এবং অন্ধকার অংশ দুটি অংশকেই বিস্তারিত এবং সচ্ছভাবে ফুটিয়ে তোলা যাবে।

কিভাবে কাজ করে?

এখন প্রশ্ন হচ্ছে HDR কিভাবে কাজটি করে। এটি হয় মূলত HDR প্রক্রিয়ার একটি পদ্ধতির মাধ্যমে। পদ্ধতিটি হল সাধারন ক্যামেরাই ছবি তুললে সেখানে শুধুমাত্র একটি ছবি তোলা হয় কিন্তু HDR প্রক্রিয়ায় একসাথে তিনটি ছবি তোলা হয়। যেমন ধরুন আপনি একটি ছবি তুললেন যেখানে আপনার পেছনে সূর্যের আলো আছে এবং আপনি তার বিপরীতে বসে আছেন। এখন এইভাবে যদি একটি  ছবি সাধারণ ক্যামেরাই তোলা হয় তবে সেখানে দেখা যাবে আপনার চেহারা অন্ধকার দেখাচ্ছে এবং বাইরের আলো বেশি স্পষ্ট দেখাচ্ছে। কিন্তু ঠিক একই ছবি HDR প্রক্রিয়ায় তোলা হলে দেখা যাবে আপনার চেহারা এবং বাইরের আলো দুইটি অংশই মোটামুটিভাবে স্বচ্ছ এবং বিস্তারিত আকারে ফুটে উঠেছে।

কারণ এখানে তিনটি ছবি তোলা হয়েছে। প্রথমত একটি ছবি তোলা হয়েছে উচ্চ আলোতে অর্থাৎ এখানে উচ্চ আলোতে ছবি তোলার ফলে আপনার চেহারা স্পষ্ট ও বিস্তারিতভাবে ফুটে উঠেছে। দ্বিতীয়টি তোলা হয়েছে নিম্ন আলোতে অর্থাৎ এখানে আপনার পেছনে থাকা সূর্যের আলোকে স্পষ্টভাবে ও বিস্তারিতভাবে ফুটিয়ে তোলা হয়েছে। তারপর শেষ যে ছবিটি তোলা হয়েছে সেটি সাধারন একটি ক্যামেরার মত মাঝামাঝি আলোতে তোলা হয়েছে। এখন HDR প্রক্রিয়ায় এই তিনটি ছবি একত্রিত হয়ে সুন্দর স্বচ্ছ এবং অধিক নিখুঁত একটি ছবি হয়ে যায়।

এর ভার্সনসমূহ

এতোক্ষন জানলাম HDR কি। এখন জানা যাক এটির কিছু ভার্সন সর্ম্পকে। তিন ধরনের HDR ভার্সন হল HDR10,Dolby Vision এবং HLG ।এখন আমরা এই তিনটি বিষয়ে জানব।

Dolby-Vision কি

 

HDR10,Dolby Vision এবং HLG এই তিনটির মধ্যে HDR10 ২০১৫ এর ২৭শে আগস্টে প্রথম প্রকাশিত হয় এবং এটি বিনামূল্যে যেকেউ যেকোন নির্মাতা কোন ধরণের লাইসেন্স ছাড়াই ব্যবহার করতে পারে। যার ফলে এটি সব জায়গায় পাওয়া যায় এবং এর জনপ্রিয়তা বেশি। এটি অনেক মানসম্মত HDR ভার্সন। এটি আমাদের ছবি বা ভিডিও চিত্রকে উজ্জ্বল ও রঙ্গিন করে তোলে। অন্যদিকে Dolby Vision হল HDR এর থেকে অধিক উন্নত একটি ফরম্যাট যা HDR10 এর থেকেও ভালো ফলাফল দেয়। অর্থাৎ এটিতে আমাদের ছবি ও ভিডিও চিত্রগুলো আরো অনেক বেশি উজ্জ্বল এবং রঙ্গিন দেখাবে। বর্তমানে আমরা  টিভিতে যেসকল  অনুষ্ঠান বা মুভি দেখি তার বেশিরভাগই HDR10 ও Dolby Vision এ দেখি। এ দুইটি ভার্সন আমাদেরকে ভালো মানসম্পন্ন ছবি দিতে পারে।

এখন আসা যাক HLG এর কথায়। এটির পূর্ণরূপ হল Hybrid Log-Gamma। এটি মূলত HDR10 ও dolby vision এর মতো HDR এর একটি ফরম্যাট। কিন্তু এটি আগের দুইটি ভার্সন থেকে আলাদা। কারণ যেখানে এই দুইটি ভার্সন গেমস,4K Blue-ray বা নেটফ্লিক্স,এ্যামাজনের ভিডিওতে সীমাবদ্ধ সেখানে HGL  তার জাতীয় সম্প্রচার,স্যাটেলাইট এবং সরাসরি সম্প্রচারের ক্ষেত্রে ব্যাবহৃত হয়ে থাকে।

উপরোক্ত বিষয়টি পছন্দ হলে লাইক দিন, উপকারী মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।

comments