টাইম ট্রাভেল কি? এই ট্রাভেল প্যারাডেক্স সম্পর্কে কিছু অজানা তথ্য

টাইম ট্রাভেল নিয়ে মানুষের আগ্রহের শেষ নেই। তবে এর তথ্যগুলো থেকে বেশি ছড়িয়ে আছে এর গুজব গুলো সম্পর্কে। এই সম্পর্কে অনেকে জানলেও অনেকেই হয়ত টাইম ট্রাভেল সম্পর্কে জ্ঞাত নয়। আজ জেনে নেব টাইম ট্রাভেল প্যারাডেক্স সম্পর্কে কিছু অজানা তথ্য।


টাইম ট্রাভেলঃ

বিভিন্ন সময়ে ভ্রমন করাহল টাইম ট্রাভেল। বর্তমান থেকে অতীত বা ভবিষ্যতে যাওয়াই হল টাইম ট্রাভেল। একটি বস্তু বা ব্যক্তির বিভিন্ন সময়ে (অতীত/ভবিষ্যৎ) যে বাহনের মাধ্যমে ভ্রমণ করে সেটিকে টাইম মেশিন বলা হয়। মনে করুন, ভবিষ্যৎ থেকে বর্তমানে  একটি মৃত দেহ পাঠানো হয়েছে । এবার আপনার কাজ হল আপনাকে ভবিষ্যতের সেই মৃত দেহটি কত দিন আগে মারা গিয়েছে  সেটি বের করতে হবে। সেক্ষেত্রে আপনাকে কার্বন-১৪ এর টেস্ট করে জানতে হবে। কারণ কোন প্রাণী মারা যাওয়ার পর তার দেহ থেকে কার্বন ১৪ এর পরিমাণ কমতে থাকে। কিন্তু ভবিষ্যতের মৃত ব্যক্তি বর্তমানে জীবিত। তাহলে কিভাবে জানা সম্ভব হবে তার আসল মৃত্যুর সময়? এটি আসলেই একটি প্রকৃতি বিরোধী কাজ।

মনে করুন আপনি টাইম ট্রাভেলে করে আপনারি ছোটবেলায় গেলেন। আর সেখানে গিয়ে আপনার শিশু অবস্থাকে হত্যা করতে চাইলেন। এখন আপনি যদি আপনার শিশু অবস্থা কে হত্যা করেন তাহলে আপনি তো মৃত। সেক্ষেত্রে আপনি বড় হওয়ার কোন প্রশ্ন আসে না । আর বড় হয়ে টাইম ট্রাভেলে করে অতীতে যাওয়ারও কোন প্রশ্ন আসে না।

টাইম ট্রাভেলের কিছু কিছু ব্যাপার এতোটাই রহস্যময় যে বিজ্ঞানীরা সেটা মীমাংসা করতে পারে নি । আর সে কারনে বিজ্ঞানীদের মাঝে তর্ক বিতর্ক চলে আসছে। স্টেফিন হকিং এর মতে টাইম ট্রাভেল সম্ভব না। এ ব্যপারে তিনি বলেছেন যে, “আমার কাছে পরীক্ষামূলক প্রমাণ আছে যে সময় ভ্রমণ সম্ভাবনাময় নয়।”

টাইম প্যারাডেক্স গুলো যেন টাইম ট্রাভেল এর হিসেব নিকেশ আরো এলো মেলো করে দেয়। টাইম ট্রাভেল এর ক্ষেত্রে আপনি যখন টাইম মেশিনে করে অতীতে যাবেন। তখন সেখানে আগে থেকেই আরো একটি আপনি থাকছেন। যার ফলে ২জন আপনি হয়ে গেলেন এতে করে অতীত পরিবর্তন হয়ে গেল। কিন্তু এ তথ্য আমাদের কারোরই অজানা নেই যে ইতিহাস বা অতীত পরিবর্তন করা যায় না। যার ফলে এখানে সৃষ্টি হয় প্যারাডক্স। কোয়ান্টাম গ্র্যাভেটি তত্ত্ব না থাকায় এ ধরনের জটিল সমস্যা গুলো সমাধান করা অনেক কঠিন হয়ে যাচ্ছে ।


কয়েকটি প্যারাডক্স নিয়ে আলোচনা করে বিষয়টি স্পষ্ট করা যায়ঃ

গ্র্যান্ডফাদার প্যারাডক্সঃ এই প্যারাডক্স এ যদি কেউ তার দাদা বা দাদীর বিয়ে হবার আগেই দাদাকে মেরে ফেলে। সেক্ষেত্রে তার দাদা ও দাদীর বিয়ে হবে না। আর তার বাবাও জন্মাবেন না যার ফলে সেও জন্মাবেন না। এখন কথা হল সে যদি না জন্মায় তাহলে সে কি করে তার দাদা কে হত্যা করে? এর মূল কথা হল কেও যদি অতীতে গিয়ে নিজের জন্মের পথই বন্ধ করে দেয় তাহলে সে অতীতে যায় কি করে?

প্রিডেস্টিনেশন প্যারাডক্সঃ এটিকে বদ্ধ গোলকীয় সময়ের সাথে তুলনা করা হয়েছে। ১ম একটি ঘটনার কারনে ২য় একটি ঘটনা ঘটে আর ২য় ঘটনা ঘটার কারনে ১ম ঘটনা পুনরায় ঘটে।  আর এভাবে এই প্যারাডক্স চলতেই থাকে। এক্ষেত্রে অতীত ভ্রমনকারী নিজ ইচ্ছায় বা অনিচ্ছায় একই ঘটনা বার বার ঘটাতে থাকে। উদাহরন ভাবে বলা যায় একটি লোক গাড়ি চাপা পরে মারা যায়।এখন কেউ একজন তাকে বাঁচানোর  জন্য টাইম মেশিনে করে যায় আর সে খুব দ্রুত সেখানে পৌঁছাতে চায়। কিন্তু প্রকৃতির নিয়ম অনুসারে যেহেতু সে ঐ সময় মৃত্যুবরন করবে। সেহেতু দেখা যাবে তাকে বাঁচানোর জন্য ছুটে যাওয়া ব্যক্তির গাড়িতেই তার এক্সিডেন্টটা হয়। এভাবে সে বার বার চেষ্টা করবে আর একি ভাবে ব্যর্থ হবে। এমনটা করতে করতে সে একটা টাইম লুপের মাঝে বন্দি হয়ে পরবে। এমনকি তার মৃত্যু অবধি হবে না।

গ্রান্ডফাদার প্যারাডক্স ও প্রিডেস্টিনেশন প্যারাডক্স ছাড়াও আরো অনেক প্যারাডক্স আছে সেগুলো হলঃ

প্যারাডক্স এর সলুশনঃ

মাল্টিপল ইউনিভার্সাল হাইপোথিসিসঃ অসীম সংখ্যক মাহাবিশ্ব রয়েছে এ জগতে । সেক্ষেত্রে কেও যদি অতীতে যায় তবে সে তার এক আলাদা জগত সৃষ্টি করে। সেখানে সে যদি পার পূর্ব পুরুষকে হত্যা করে তবে কোন প্যারাডক্স এর সৃষ্টি হবে না। কারণ সে যে মহাবিশ্বে গিয়ে পুর্ব পুরুষকে হত্যা করেছে আসলে সে তার পূর্ব পুরুষ ছিলই না।

এটি এমন একটি জটিল ব্যাপার যে, এটি সমাধান করা অনেক সময়ের ব্যাপার। যাই হোক না কেন এ নিয়ে অনেক গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা। তারা নানা ধরনের নতুন তথ্য বের করছেন।

উপরোক্ত বিষয়টি পছন্দ হলে লাইক দিন, উপকারী মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।

comments

Admin

উপরোক্ত আর্টিকেলটি লিখেছেন | Email: admin@banglacourse.com | Facebook: www.facebook.com/BanglaCourse